ঋষি সুনাকের ফোন নম্বর অনলাইনে ফাঁস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ব্যক্তিগত মোবাইল ফোন নম্বর সম্প্রতি অনলাইনে ফাঁস হয়েছে এমন অভিযোগ উঠেছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঋষি সুনাকের ফোনে কল করার একটি অডিও রেকর্ড ফাঁস হওয়ার পর ঘটনাটি প্রকাশ্যে আসে। যদিও ঋষি সুনাক ওই ফোনকলের উত্তর না দেওয়ায় স্বয়ংক্রিয়ভাবে ভয়েসমেইল বার্তা শোনা যায়।

দ্য সান-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ডাউনিং স্ট্রিট বা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় এটিকে নিরাপত্তার সমস্যা হিসেবে অভিহিত করে কোনো মন্তব্য করা থেকে বিরত রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ঋষি সুনাক চ্যান্সেলর থাকাকালীন এবং গত বছর নেতৃত্বের নির্বাচনের সময়সহ কয়েক বছর ধরে ওই মোবাইল নম্বরটি ব্যবহার করছেন।

প্রায় এক বছর আগে যখন তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তখন সুনাককে একটি পৃথক নম্বর দেওয়া হয়েছিল বলে জানা গেছে। যাইহোক, একটি সাম্প্রতিক ভিডিও যা অনলাইনে প্রকাশিত হয়েছে তা প্রস্তাব করে যে ব্যক্তিগত নম্বরটি সক্রিয় ছিল।

এমন ঘটনা ঋষি সুনাকের সঙ্গেই প্রথম নয়। ২০২১ এর মে মাসে, তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে ব্রিটিশ নিরাপত্তা সংস্থাগুলো অবিলম্বে তার ব্যক্তিগত ফোন ব্যবহার করা বন্ধের পরামর্শ দিয়েছিল।

বরিস জনসন ওই নম্বরটি ব্যবহার বন্ধ করে দেয়ায়, পরবর্তীতে কোভিড-১৯ তদন্তের সময় জনসনের ফোনের মেসেজগুলি উদ্ধার করতে সমস্যায় পড়েছিলেন তদন্তকারীরা। তার ওপর পুরনো ফোনের পাসওয়ার্ড ভুলে গিয়েছিলেন জনসন। কোভিড-১৯-এর তদন্তে ঋষি সুনাকও অবশ্য তদন্তকারীদের একই রকম জবাব দিয়েছেন।

সুনাক জানিয়েছিলেন, তিনি ফোন নম্বর এক রাখলেও, তার ফোনের সেট বেশ কয়েকবার বদল করেছেন। তবে বৃটিশ সরকারের একাংশ জানিয়েছে, সুনাকের বহু সহকর্মী এবং বন্ধুরা ইতিমধ্যেই এই নম্বরটি জানতেন। শত্রুপক্ষের গোয়েন্দা সংস্থাগুলোরও সেটি জানা অসম্ভব নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //